এই সিজনেই ওয়াশিংটন ডিসিতে রোবটের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদী ডেলিভারী

December 14, 2016 7:00 PMViews: 16

ওয়াশিংটন: এই ফল সিজনেই যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে চালকবিহীন রোবট ফুড গ্রোসারী সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদী ডেলিভারী দিতে শুরু করবে। ইতিমধ্যেই ওয়াশিংটন ডিসির বিভিন্ন বাড়ি ও এপার্টমেন্টে চালকবিহীন এই ”ষ্মার্ট ফ্রেন্ডলী রোবট” দিয়ে সফলতার সাথে পরীক্ষামুলক ভাবে ডেলিভারী দেয়া সম্পন্ন হয়েছে। ইতিপুর্বে আকাশ থেকে ড্রোন দিয়ে ডেলিভারী দেয়ার ঘোষনা দিলেও যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি ড্রোন মুক্ত জোন হওয়ায় টেকনলজী সংস্থা ষ্টারশীপ টেকনোলজী রাস্তায় চালিত রোবট দিয়ে ডেলিভারী দেয়ার সকল আয়োজন সম্পন্ন করেছে। মানুষের হাটার গতী সম্পন্ন ”ষ্মার্ট ফ্রেন্ডলি রোবট” প্রতি ঘন্টায় প্রায় ৪ মাইল যেতে পারে। ছয়টি চাকা এবং নয়টি ক্যামেরায় সজ্জিত এই রোবটটি প্রায় ২০ ইঞ্চি লম্বা এবং ১৬ ইঞ্চি উচ্চতা সম্পন্ন এবং এটি ২০ থেকে ৫০ পাউন্ড ওজনের দ্রব্যাদী বহন করতে সক্ষম।

রোবটের মাধ্যমে ডেলিভারী অর্ডার পাবার সাথে সাথেই জিপিএস পদ্ধতিতে কাষ্টমারের ঠিকানা এবং একটি কোড ডেলিভারী রোবটের মধ্যে পাঠানো হবে এবং একই কোড কাষ্টমারের মোবাইল ফোনে পাঠানো হবে। রোবটি ডেলিভারী পন্য নিয়ে রওয়ানা হতেই কাষ্টমার তা সাথে সাথেই জানতে পারবে। রোবটি কাষ্টমারের ঠিকানায় পৌঁছালে শুধুমাত্র কাষ্টমার তার নির্দিষ্ট কোডের মাধ্যমে রোবটটির ঢাকনা খুলে তার পন্য সংগ্রহ করতে পারবেন। ষ্টারশীপ টেকনোলজী জানিয়েছে কোড ছাড়া কোনভাবেই রোবটের ঢাকনা খোলা বা পন্য নেয়া যাবেনা। এছাড়া নির্দিষ্ট ঠিকানায় পৌঁছানোর পর স্বয়ংক্রীয় ক্যামেরার মাধ্যমে কাষ্টমারের ঠিকানা স্ক্যান করতে পারবে এবং সবকিছু ভিডিও পদ্ধতিতে রেকর্ড করবে। প্রয়োজনে এই স্মার্ট রোবটি কাষ্টমার বা পথচারীর সাথে কথা বলতেও সক্ষম।

ওয়াশিংটন ডিসি কাউন্সিল গত ২২ জুন ” এর পার্সোনাল ডেলিভারী ডিভাইস অ্যাক্ট ২০১৬” পাস করে এবং ষ্টারশীপ টেকনোলজীকে পরীক্ষামুলক কার্যক্রম পরিচালনার অনুমতি প্রদান করে। গত সপ্তাহে ওয়াশিংটন ডিসিতে এর পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন হওয়ার এখন আশা করা যাচ্ছে এই ফল সিজনেই ওয়াশিংটন ডিসিতে পন্যদ্রব্যাদী বানিজ্যিক ভাবে ডেলিভারী দিতে শুরু করবে ”ষ্মার্ট ফ্রেন্ডলি রোবট”।

Leave a Reply


*