প্রিয় কবি নজরুল এবং আমার মাতৃভূমী

August 27, 2014 5:53 PMViews: 52

27082014_017_KAZI_NAZRUL

শিপার চৌধুরী : আজ আমাদের প্রিয় কবি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৮তম মৃত্যু বার্ষিকী। গত রাত্রে বাংলাদেশের বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠান দেখছিলাম। মনটা ভরে যাচ্ছিল কিন্তু অনেকবারই আবেগ তাড়া করছিল এই ভেবে যে নজরুল যদি আজ বেচে থাকতেন তাহলে বোধ হয় দেশে বিদেশে অত্যাচার আর অনাচারের বিরুদ্ধে তার লেখনি মানব সমাজকে এই অবক্ষয় থেখে রক্ষা করতে পারতো বিশেষ করে বাঙালিদের চেতনাকে সঠিক পথে শানিত করতে পারতেন। আমাদের চেতনা ও ঐতিহ্য সঠিকভাবেই জিম্মি তুষামদী মানুষদের হাতে , চাটুকার রাজনিতিবিদের কব্জায় আর পরিবারতন্ত্রের একচেটিয়া অঙ্গুলি হেলনে।

বাংলার মানুষ আজ কষ্টে আছে , ভালোলাগুক বা নালাগুক যে কোনো এক পরিবারের নৌকায় পা দিতে হবে। অন্ধত্বের অভিশাপ সারা জাতিকে তাড়িয়ে বেড়াচ্ছে। বাক স্বাধীনতা আজ শঙ্কামুক্ত নয় বরং শৃঙ্খলিত করার সব ধরনের বেবস্থা করা হচ্ছে। আজকে কবিকে বলতে ইচ্ছে করছে “এই শিকল পরা ছল মোদের এই শিকল পরা ছল , এই শিকল দিয়েই শিকল তদের করবরে বিকল ” উজ্জীবিত হয়ে বাঙালি কোনদিন শৃঙ্খল মানেনি আগামীতে ও মানবে না। আজ কবি বেচে থাকলে হয়তো আরো অনেক নুতন নুতন গান ও কবিতা দিয়ে বাংলা ও বিশ্ব সাহিত্যকে সমৃদ্ধ করতে পারতেন কিন্তু দুক্ষ আজ কবি আমাদের মাঝে নাই সেজন্যই বলে গেছেন ” যেদিন আমি হারিয়ে যাব বুজভে সেদিন বুজভে “।

পরিশেষে এ মহান কবির প্রতি শ্রদ্ধা রেখে , আত্মার মাগফেরাত কামনা করে কবির কন্ঠে কন্ঠ মিলিয়ে বিদায় নিতে চাই এই বলে ” নিন্দা না করি ইর্ষায় কারো, অন্যের সুখে সুখ পাই আরো, কাদি তারই তরে অশেষ দুঃখী , ক্ষুদ্র আত্মা তার “।

শিপার চৌধুরী , তরঙ্গ অফ ক্যালিফর্নিয়া

Leave a Reply


*