আজ ১৫ই অগাস্ট!

August 15, 2014 7:02 PMViews: 107

সাইফুর ওসমানি: আজ ১৫ই অগাস্ট । আমাদের জাতীয় জীবনে সবচেয়ে করুন আর কলঙ্কময় ঘটনাবহুল একটি বিশেষ দিন । সেইদিন যে শুধু আমরা একজন মানুষকে হারিয়েছি তা নয় -আমরা হারিয়েছি আমাদের জাতির কান্ডারীকে । যে মানুষটি নিজের সারাটা জীবন এ জাতির মুক্তির জন্যে ব্যয় করেছে , বিশ্বের মানচিত্রে একটা নতুন পতাকা এনে দিয়েছে – জন্ম দিয়েছেন ‘বাংলাদেশ ‘ নামে একটি নতুন দেশের । নিজে শত জেল জুলুম সহ্য করেও জনগনের স্বাধিকারের প্রশ্নে আপোষ করেননি -স্বাধিকারের প্রশ্নে তিনি ছিলেন অনড় । এই মানুষটিকে কিছু কুচক্রীর চক্রান্তে শুধু তাঁকেই নয় অতি অসহায়ভাবে জীবন দিতে হয়েছে পরিবারের অন্যান্য সদস্যদের । অভ্যুথানের নামে কিছু সামরিক আর বেসামরিক লোক যে নির্মম হত্যাকান্ড চালিয়েছে , সমগ্র পৃথিবী ঘৃণাভরে তা প্রত্যক্ষ করেছে । এর চেয়ে বড় দুর্ভাগ্য একটি দেশের জন্যে , একটি জাতির জন্যে আর কিছু হতে পারেনা । বিশ্বাসঘাতকতা আর অকৃতজ্ঞতার এর চেয়ে বড় কোনো উপমা কোথাও পাওয়া যাবে কিনা জানা নেই ।

15082014_026_SHEIKH_MUJIB_AMAR_PITA

কিছু সংখ্যক মানুষের কাছে বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের এই আত্মত্যাগের মনে হয় সামান্যতম কোনো মুল্য নেই । কিন্তু তাই বলে সত্য কখনো মিথ্যা হয়ে যায়না । ইতিহাস বিকৃত করে বিভিন্ন অপচেষ্টার ব্যর্থ কৌশল সমগ্র জাতি প্রত্যক্ষ করেছে । ইতিহাস তার আপন গতিতে চলে এবং ঘুরে ফিরে তার নিজস্ব স্থানটিতে ঠিকই জায়গা করে নেয় । পৃথিবীতে এর অনেক উদাহরণ আমরা আমাদের অনেকেরই কম বেশি জানা রয়েছে ।

যাঁর নেতৃত্ব না পেলে বাংলাদেশ নামে একটি স্বাধীন দেশ নামে পৃথিবীর মানচিত্রে স্থান পেতো না , বাংলাদেশী বলে নিজেকে পরিচয় দেবার সে সুযোগ আমরা কখনই পেতাম না । বঙ্গবন্ধুর এই অবদান কখনই ভুলবার নয় । শুধু একজন বাংলাদেশী নাগরিক হিসাবে নয় বরং প্রতিটি বাংলাদেশী আজ বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের কাছে আমরা সকলেই ঋণী । মহান আল্লাহতা’লার কাছে আজকের এই বিশেষ দিনটিতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের বিদেহী আত্মার প্রতি শান্তি ও মাগফেরাত কামনা করি ।

Leave a Reply


*