আসছে ‘বঙ্গবন্ধু’ অ্যাপ

August 13, 2014 9:44 AMViews: 60

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন এবং রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে তৈরি করা হয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন ‘বঙ্গবন্ধু’। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে তৈরি অ্যাপটি গুগল প্লে স্টোরে যোগ হতে পারে অগাস্ট মাসেই। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে অ্যাপটি বানিয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনদর্শন ও আদর্শ ধরতেই অ্যাপটি বানানোর উদ্যোগ নেওয়া হয় বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

13082014_008_BANGABANDHU_APS

অ্যাপটি থেকে পাওয়া যাবে বঙ্গবন্ধুর আত্মজীবনী, ভাষণ, সাক্ষাৎকার এবং চিঠি। ‘সংক্ষিপ্ত জীবনী’ আর ‘অসমাম্প্ত আত্মজীবনী’ এই দুটি ভাগে ভাগ করা হয়েছে অ্যাপটিতে বঙ্গবন্ধুর আত্মজীবনী।

13082014_008_BANGABANDHU_APS

সংক্ষিপ্ত জীবনীতে তুলে ধরা হয়েছে ১৯২০ সাল থেকে ১০৭৫ পর্যন্ত বঙ্গবন্ধুর ঘটনাবহুল জীবন। প্রাথমিক অবস্থায় কেবল অ্যান্ড্রয়েড ওএস ব্যবহারকারীরা অ্যাপটি ডাউনলোডের সুযোগ পেলেও শিগগিরই অন্যান্য প্লাটফর্মের ব্যবহারকারীরাও অ্যাপটি ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। অ্যাপটিতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির পিডিএফ ভার্সন পাওয়া যাবে। সেইসঙ্গে ব্যক্তিজীবনের শতাধিক দুর্লভ ছবি পাওয়া যাবে ফটোগ্যালারিতে।

Leave a Reply


*